মুক্তিযুদ্ধ নিয়ে ডিজিটাল আর্কাইভ তৈরির উদ্যোগ


মুক্তিযুদ্ধ নিয়ে ডিজিটাল আর্কাইভ তৈরির উদ্যোগ

মুক্তিযুদ্ধ নিয়ে ডিজিটাল আর্কাইভ তৈরি জরুরি বলে মন্তব্য করেছেন আইসিটিসি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী রবিবার (২১ মার্চ) টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত ‘মুক্তিযুদ্ধবিষয়ক অনলাইন কনটেন্ট বনাম তথ্যবিভ্রাট ও গুজব বিড়ম্বনা’ শীর্ষ আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন।

তিনি বলেন, ডিজিটাল প্ল্যাটফর্মে বাংলাদেশ নিয়ে এই অপপ্রচার কিন্তু নতুন নয়। ’৫২-র ভাষা আন্দোলনের বিরুদ্ধে, ’৭১-এর মুক্তিযুদ্ধের বিরুদ্ধেও অপপ্রচার হয়েছে। এখনও সেই অপপ্রচার থেমে নেই। এখন হচ্ছে ডিজিটাল প্ল্যাটফর্মে।

তিনি ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তিযুদ্ধের আর্কাইভ তৈরির উদ্যোগ নেবেন জানিয়ে বলেন, আইসিটি বিভাগ সতর্কভাবে এই বিষয়টি দেখভাল করবে। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভসহ সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে মিলে মুক্তিযুদ্ধের ডিজিটাল আর্কাইভ তৈরির উদ্যোগ নেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

টিএমজিবি’র আহ্বায়ক মুহম্মদ খানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্লগার ও মুক্তিযুদ্ধ বিষয়ক কনটেন্ট গবেষক অমি রহমান পিয়াল। তিনি উৎস থেকে মুক্তিযুদ্ধের ছবি, ভিডিও সংরক্ষণ ও ব্যবহারের ক্ষেত্রে অনলাইন কনটেন্ট নীতিমালা তৈরির আহ্বান জানান।

আলোচনায় অংশ নেন উইমেন ইন টেকনোলজির সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান, বাক্কোর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন প্রমুখ।

সোর্স লিঙ্কঃ বাংলা ট্রিবিউন